জনসংযোগের উদ্যোগে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন নদিয়ায়”

নিজস্ব সংবাদদাতা :”জনসংযোগের উদ্যোগে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন নদিয়ায়”

     

    গত সোমবার ২১শে ফেব্রুয়ারী নদিয়া জেলার আড়বেতাইয়ে উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন করিমপুরের বিধায়ক তথা নদীয়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ড: বিমলেন্দু সিংহ রায়, কালীগঞ্জের বিধায়ক ও বিশিষ্ট আইনজীবী জনাব নাসিরউদ্দিন আহমেদ, নদীয়া জিলা পরিষদের সহকারী সভাধিপতি ও বিশিষ্ট সমাজসেবী দীপক বসু, নদীয়া জিলা পরিষদের কৃষি সমবায় ও সেচ কর্মাধ্যক্ষ তারান্নুম সুলতানা মীর, কালীগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি শেফালি খাতুন, নদীয়া জিলা পরিষদের সচিব ও বিশিষ্ট সংস্কৃতিপ্রেমী সৌমেন দত্ত, কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ সেখ সাহাজাহান আলি, মায়াপুর ইসকনের প্রভু ও বিশিষ্ট সমাজসেবী দয়াল মুকুন্দ, জিয়াগঞ্জ শ্রীপৎ সিং কলেজের অধ্যাপিকা ও বিশিষ্ট লেখিকা ড: দেবযানী ভৌমিক (চক্রবর্তী), জামালপুর কলেজের অধ্যাপিকা ও বিশিষ্ট লেখিকা ড: আসরফী খাতুন, বিশিষ্ট আইনজীবী নজরুল হক, বিশিষ্ট শিক্ষক ও লেখক সাহাবুদ্দিন মন্ডল, বিশিষ্ট শিক্ষক অশোক কুমার দাস, শিক্ষক ও ক্রীড়াবিদ মাসুদুর রহমান, বিশিষ্ট কবি দীনমহাম্মদ সেখ, সহ অধিকর্তা, প্রাণী সম্পদ বিকাশ, নদীয়া, অমিতাভ চক্রবর্তী, বিদ্যালয় পরিদর্শক, সুকান্ত সরকার, সমাজকর্মী শাশ্বতী চ্যাটার্জী, অর্ণব রায় প্রমুখ । আয়োজক কমিটির পক্ষে উপস্থিত ছিলেন সভাপতি ও আহ্বায়ক ডা: সারিকুল ইসলাম, কার্যকরী সভাপতি সাদিকুর রহমান সেখ, সহ সভাপতি সফিকুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক সৈয়দ কিরমানি, গুরুত্বপূর্ণ সদস্য হাসিবুল সেখ, হাসিবুর রহমান, সুব্রত হালদার প্রমুখ ।

    ভাষা দিবসের উপর বিশেষ বক্তব্য রাখেন ড: বিমলেন্দু সিংহ রায়, সেখ সাহাজাহান আলি, ড: আসরফী খাতুন, ড: দেবযানী ভৌমিক (চক্রবর্তী) ও সাহাবুদ্দিন মন্ডল। অনুষ্ঠানে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষ্যে একটি “স্মরণিকা” প্রকাশ করেন ড: বিমলেন্দু সিংহ রায় ।

    বিশেষ কাজে ব্যস্ততার কারনে অনুষ্ঠানে উপস্থিত না থাকলেও শুভেচ্ছাবার্তা পাঠান মন্ত্রী, উজ্জ্বল বিশ্বাস, সভাধিপতি, রিক্তা কুন্ডু, বিধায়ক কল্লোল খাঁ, রুকবানুর রহমান, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ), নদীয়া, শেখর সেন, অতিরিক্ত জেলাশাসক (জিলা পরিষদ), নদীয়া, কৃষ্ণাভ ঘোষ, কৃষ্ণনগর সদর মহকুমা শাসক চিত্রদীপ সেন প্রমুখ ।

    অনুষ্ঠানে উপস্থিত না থাকতে পারলেও ভাষা দিবসের উপর লেখা পাঠিয়ে স্মরণিকাকে সার্থক করে তুলেছেন আবু রাইহান, মোনালিসা চৌধুরী, রুমা পারভীনারা, রফিকুল হাসান, চৈতন্য দাশ প্রমুখ ।

    আয়োজক কমিটির পক্ষে ডা: সারিকুল ইসলাম উপস্থিত অতিথি, সংগঠনের নেতৃত্ব, আড়বেতাই ন্যাশনাল ক্লাবের সদস্য ও এলাকাবাসীদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান ।

    অনুষ্ঠান শেষে প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয় ।