প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালা,দুবরাজপুরে

নিজস্ব সংবাদদাতা- যেখানে ডাক্তার বা চিকিৎসা ব্যবস্থা নেই সেই এলাকায় কেউ দুর্ঘটনার কবলে পড়লে তৎক্ষণাৎ তাকে কিভাবে সম্পূর্ণ নাহলে ও কিছুটা সুস্থ করে চিকিৎসকের কাছে পৌঁছে দেওয়া যায়।সেই ভাবনায় ভাবিত এক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এবং অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন কে সাথে নিয়ে ফাস্ট এইড বা প্রাথমিক চিকিৎসার পাঠ দিতে দুবরাজপুরে অনুষ্ঠিত হয় কর্মশালা।দুর্ঘটনাগ্রস্থ রোগীর যন্ত্রণা লাঘব করার জন্য তার তৎক্ষণাৎ চিকিৎসার প্রয়োজন হয় । যা সব সময় মেলে না । গ্রামে হাসপাতাল বা প্রাথমিক চিকিৎসাকেন্দ্র কাছাকাছি থাকে না, সেই কারণে রোগীকে হাসপাতালে পাঠানোর পূর্বে সাময়িক চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য ফার্স্ট এইড শেখানো সেই সাথে স্বাস্থ্য

সচেতনতার লক্ষ্যে উপহার ওয়েলফেয়ার সোসাইটি এবং সমব্যাথী সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত হয় একদিনের প্রাথমিক চিকিৎসা ও স্বাস্থ্য সচেতনতা শিবির। দুবরাজপুর আর বি এস ডি উচ্চ বিদ্যালয়ের দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের এই প্রশিক্ষণ দেওয়া হয়। ফার্স্ট এইড সম্বন্ধে যে সমস্ত বিষয় সেখানো হয় যেমন কেটে যাওয়া , আগুনে পুড়া ,জলে ডুবা, সাপে কামড়ানো রোগীদের প্রতি কি করণীয়, বা তৎক্ষণাৎ কি চিকিৎসা হতে পারে।সেই সাথে ব্যান্ডেজ করা ,প্রেসার মাপা,নাড়ির গতি দেখা শেখানো হয়। এছাড়াও হাইপারটেনশন,সুগার ইত্যাদির সমন্ধে সতর্কতা ও সচেতনতা বিষয়ক আলোচনা করা হয়।
এদিন শিবিরে উপস্থিত ছিলেন দুবরাজপুর আর.বি.এস.ডি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শোভন রায়, উপহার ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক প্রিয়নীল পাল, সমব্যথী ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি সায়ন দাঁ, সিউড়ি সদর হাসপাতালের স্বাস্থ্যকর্মী সহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা।