প্রিলিমিনারি পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে পশ্চিমবঙ্গ পাবলিক সিভিল সার্ভিসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে

নতুন গতি ওয়েব ডেস্ক: আগামী ২২ অগস্ট হতে চলেছে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা। সেজন্য আগামী ৬ অগস্ট (শুক্রবার) থেকে পশ্চিমবঙ্গ পাবলিক সিভিল সার্ভিসের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ পাবলিক সিভিল সার্ভিসের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২২ অগস্ট কলকাতা এবং বিভিন্ন কেন্দ্রে বেলা ১২ টা থেকে দুপুর ২ টো ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষাকেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং অন্যান্য গ্যাজেট নিয়ে ঢোকা যাবে না। পরীক্ষার জন্য শুক্রবার থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা।

আগামী ২২ অগস্ট হতে চলেছে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা। সেজন্য আগামী ৬ অগস্ট (শুক্রবার) থেকে পশ্চিমবঙ্গ পাবলিক সিভিল সার্ভিসের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ পাবলিক সিভিল সার্ভিসের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২২ অগস্ট কলকাতা এবং বিভিন্ন কেন্দ্রে বেলা ১২ টা থেকে দুপুর ২ টো ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষাকেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং অন্যান্য গ্যাজেট নিয়ে ঢোকা যাবে না। পরীক্ষার জন্য শুক্রবা থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা।

এমনিতে ২১ মার্চ সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা ছিল। ১১ এপ্রিল হওয়ার কথা ছিল পশ্চিমবঙ্গ অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা। আর এবারের সিভিল সার্ভিসের মেন পরীক্ষা হওয়ার কথা ছিল ২৪ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত। কিন্তু সেই সময় ভোটের কারণে তা স্থগিত হয়ে করে দিয়েছিল কমিশন। পরে ৩০ মে পরীক্ষা নেওয়ার ঘোষণা করা হয়েছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সেই দিনও পালটে দিয়েছিল কমিশন। অবশেষে প্রিলিমিনারি পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে।

প্রার্থী বাছাই পদ্ধতি:

প্রিলিমিনারি, মেন পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হয়। লিখিত পরীক্ষা হবে দুটি ধাপে— প্রিলিমিনারি ও মেন। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে – ১. ইংলিশ কম্পোজিশন, ২. জেনারেল সায়েন্স, ৩. জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলির কারেন্ট অ্যাফেয়ার্স, ৪. ভারতীয় ইতিহাস, ৫. ভারতের ভূগোলের সঙ্গে পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব, ৬. ইন্ডিয়ান পলিটি অ্যান্ড ইকোনমি, ৭. ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট, ৮. জেনারেল মেন্টাল এবিলিটি। এর প্রত্যেকটিতে ২৫ নম্বর করে মোট ২০০ নম্বর থাকবে। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে তবেই মেন পরীক্ষা দিতে পারবেন।