নোট বাতিলের দু’বছরের মাথায় মোদি সরকারের চালু করা নোটগুলি নোংরা হয়ে উঠছে

মহম্মদ রিপন,নতুন গতি :

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের মতোই কেবল কিছু অধিকার পাবে না। এটি এখন আলোড়িত হয়েছে যে বিক্ষোভের পরে উচ্চতর ‘সুরক্ষা’ বৈশিষ্ট্যগুলির সাথে নতুন মুদ্রা নোটগুলি দ্রুত মাত্র দুই বছরের মধ্যে ‘অব্যবহারযোগ্য’ হয়ে উঠছে।
    সূত্র জানায়, এই নোটগুলি মুদ্রণের জন্য ব্যবহৃত কাগজটির নিম্নমানের মানের কারণে, আগের নোটগুলির তুলনায় বছর ধরে প্রচলিত ছিল। যদি মুদ্রা অব্যবহারযোগ্য হয়ে যায়, এটি এটিএমগুলিতে ব্যবহার করা যাবে না কারণ এটিএমগুলির সেন্সর খারাপ মানের নোট সনাক্ত করতে পারে না।
    হিন্দি সংবাদ ওয়েবসাইট অমর উজালেরপ্রতিবেদনে বলা হয়েছে , সমস্যাটি এত তীব্র যে, ₹ 2,000 এবং 500 টি নোট বাদে ২018 সালে প্রকাশিত নতুন ₹ 10 নোটগুলিও ‘অব্যবহারযোগ্য’ হয়ে উঠছে। রিপোর্টে বলা হয়েছে যে ব্যাংকগুলি ‘নন-ইস্যুযোগ্য’ বিভাগের অধীনে এই নোটগুলির শ্রেণীকরণ শুরু করেছে।
    প্রকৃতপক্ষে, আগে, ভারতীয় রিজার্ভ ব্যাংকগুলি অ-ইস্যুযোগ্য বিভাগের অধীনে নতুন নোটগুলি শ্রেণিবদ্ধ করতে নিষিদ্ধ করেছিল, কিন্তু বাণিজ্যিক ব্যাংকগুলির চাপের পর কেন্দ্রীয় ব্যাংকটি ২ জুলাই, ২018-এ এই নিয়মটিকে হ্রাস করেছিল ।
    যখন এটিএমগুলিতে মুদ্রা ব্যবহার করা যাবে না বা জনসাধারণের দ্বারা বিনিময় করা যাবে তখন ব্যাংকগুলি ‘অ-ইস্যুযোগ্য’ বিভাগের অধীনে নোটগুলি শ্রেণিবদ্ধ করে। ময়লা, ভাঙা এবং নোংরা নোটগুলি ‘অ-ইস্যুযোগ্য’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং রিজার্ভ ব্যাংকের কাছে পাঠানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, “সত্যিকারের ক্ষেত্রে জনসাধারণকে কষ্টের সংকট নিরসনের লক্ষ্যে, ভারতীয় রিজার্ভ ব্যাংক, কেন্দ্রীয় সরকারের পূর্ব অনুমোদন অনুসারে, পরিস্থিতি এবং শর্তাদি নির্ধারণ করতে পারে এবং শর্ত থাকে যে, সীমাবদ্ধতা সাপেক্ষে, যেমন মুদ্রা নোট বা ব্যাংক নোটের মান অনুগ্রহের বিষয় হিসাবে ফেরত আনা যেতে পারে। “সেন্ট্রাল ব্যাংক নোট একটি নোংরা নোট সংজ্ঞা বিস্তৃত। এটি উল্লেখ করে যে, “এ” নোংরা নোট ‘অর্থ একটি সাধারণ নোট এবং টিয়ার কারণে নোংরা হয়ে গেছে এবং এর মধ্যে দুটি টুকরা নোটও রয়েছে যা একসঙ্গে আটকে রাখা হয়েছে, যেখানে উভয় টুকরো একই নোটের সাথে জড়িত এবং সমগ্র নোটটি অপরিহার্য বৈশিষ্ট্য অনুপস্থিত। ”
    সেন্ট্রাল ব্যাংক নির্দেশ দেয় যে এই নোটগুলিকে “সরকারি দেনা পরিশোধে ব্যাংক কাউন্টারে এবং ব্যাংকগুলির সাথে পরিচালিত জনসাধারণের অ্যাকাউন্টগুলিতে ক্রেডিট করার জন্য” গ্রহণ করা উচিত। যাইহোক, কোন ক্ষেত্রে, এই নোটগুলি জনসাধারণকে পুনরায় ইস্যুযোগ্য নোট হিসাবে জারি করা উচিত এবং ভারতীয় রিজার্ভ ব্যাংকের অফিসগুলিতে পরবর্তী ট্রান্সমিশনের জন্য মুদ্রা বুকগুলিতে জমা দেওয়া উচিত।