১১,০০০ লিটার দুধ,১৫০০ লিটার দই,১ কুইন্টাল ঘি মাটিতে ঢেলে হিন্দু মন্দিরের ভিত পুজো

১১,০০০ লিটার দুধ,১৫০০ লিটার দই,১ কুইন্টাল ঘি মাটিতে ঢেলে হিন্দু মন্দিরের ভিত পুজো

     

     

    নতুন গতি ডিজিটাল ডেস্ক : ১১,০০০ লিটার দুধ,১৫০০ লিটার দই,১ কুইন্টাল ঘি মাটিতে ঢেলে ভিত পুজো হিন্দু মন্দিরের। এটাই নাকি নিয়ম! বিরাটাকারের পাত্র করে একের পর এক মানুষ ঢালছেন দুধ। স্রোতের মতো ভেসে যাচ্ছে দুধ। চলছে মোবাইলে ছবি ও নিজস্বী তোলার পালা। সঙ্গে আওড়াচ্ছেন মন্ত্র। ভিড় জমিয়ে দেখছেন স্থানীয় বাসিন্দারা। ঘটনাটি ঘটেছে রাজস্থানের জ্বালাওয়ার জেলায়। দেব নারায়ণের মন্দির তৈরি হচ্ছে সেখানে।

    মন্দিরের এক কর্তৃপক্ষ রামলাল গুজার জানিয়েছেন, “আমরা দেব নারায়ণের প্রতি শ্রদ্ধা জানাতে ভিত পুজোর অনুষ্ঠানে গুজর সম্প্রদায়ের সদস্য এবং এমনকি অন্যদের কাছ থেকে প্রায় ১১,০০০ লিটার দুধ, দেশি ঘি এবং দই সংগ্রহ করেছি,”।

    তিনি আরও বলেন, দই ছিল প্রায় ১,৫০০ লিটার। ঘি ছিল প্রায় ১ কুইন্টাল। যার খরচ হয়েছে প্রায় ১.৫০ লাখ টাকা। এই অনুষ্ঠান দুধ, ঘি, দই বাধ্যতামূলক কিনা জানতে চাইলে তিনি বলেন, এটি ঐতীহ্য। অতীতেও কয়েকবার করা হয়েছে। সেই ঐতিহ্যকেই রক্ষা করা হয়েছে।

    রামলাল বলেন, “গুজর সম্প্রদায়ের মতে এই দুধ ঘি দই ঢালা একেবারেই নষ্ট করা নয় কারণ আমরা দেবনারায়ণ দেবতাকে তুষ্ট করলাম। তিনি আমাদের গবাদি পশুদের রক্ষা করবে”। জানা গিয়েছে, মন্দির তৈরিতে খরচ হবে প্রায় ১ কোটি টাকা।