খানাকুল-হুগলী -র “উচ্চ শিক্ষালয়” বাড়বাউন শাখা সিদ্ধেশ্বরী এ্যাথেলেটিক ক্লাব প্রাঙ্গণ থেকে এক ঐতিহাসিক পদযাত্রার আয়োজন

খানাকুল-হুগলী -র “উচ্চ শিক্ষালয়” বাড়বাউন শাখা সিদ্ধেশ্বরী এ্যাথেলেটিক ক্লাব প্রাঙ্গণ থেকে এক ঐতিহাসিক পদযাত্রার আয়োজন

 

 

 

 

অভিজিৎ হাজরা,হাওড়া: খানাকুল-হুগলী -র “উচ্চ শিক্ষালয় “বাড়বাউন শাখা সিদ্ধেশ্বরী এ্যাথেলেটিক ক্লাব প্রাঙ্গণ থেকে এক ঐতিহাসিক পদযাত্রার আয়োজন করে। হাওড়া -হুগলীর ৬ কি,মিঃ এই পদযাত্রার বিষয় ছিল “মানবিক মূল্যবোধ আজ কোথায়? ” উচ্চ শিক্ষালয়ের পক্ষ থেকে বলা হয়,”বর্তমান সমাজে মানুষের মধ্যে মানবিক মূল্যবোধের অবক্ষয় হতে শুরু করেছে। মনুষ্যত্বের জাগরণের উদ্দেশ্যে এই পদযাত্রার আয়োজন ‌” এই পদযাত্রায় পোষ্টারের মাধ্যমে ও বক্তব্যের মাধ্যমে প্রশ্ন তোলা হয়,

 

১ / কেন নারীরা আজ পণ্য ?

২ / কেন পণের পরিবর্তে আসবাব?

৩ / এ কেমন কর্ম বিমুখ সমাজ?

৪ / ডি,জে (D J) ছাড়া কি আনুষ্ঠান হয় না ?

 

এই পদযাত্রায় ” উচ্চ শিক্ষালয় ” এর ১০০০ জন ছাত্র-ছাত্রী, অভিভাবক-অভিভাবিকা,শিক্ষক- শিক্ষিকা, অংশগ্রহণ করে।৬কি,মি এই পদযাত্রায় অংশগ্রহণকারীদের সম্মান জানাতে রাস্তার দু ধারে মানুষ দাঁড়িয়ে পুষ্প প্রর্দশন করে।

পদযাত্রার শেষে সিদ্ধেশ্বরী এ্যাথেলেটিক ক্লাব প্রাঙ্গণের সাংস্কৃতিক মঞ্চে “উচ্চ শিক্ষালয়” এর ২০২১ কৃতি শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়। পুরষ্কার প্রাপক ছাত্র-ছাত্রীরা হলেন ১ /বি এ সেকেন্ড সেমিস্টারে বাংলা অনার্সে প্রথম সাখির উদ্দিন ২/ বি এ ফোর্থ সেমিস্টারে বাংলা অনার্সে প্রথম বাংলা অনার্সে প্রথম সবিতা পাঁজা ৩ /বি এ ফোর্থ সেমিস্টারে বাংলা অনার্সে দ্বিতীয় মেঘা দলুই ৪ /বি এ ফোর্থ সেমিস্টারে বাংলা অনার্সে তৃতীয় সৌমী খাঁ ৫/ বি এ সেকেন্ড সেমিস্টারে ইতিহাস অনার্সে দ্বিতীয় চিরঞ্জিত চক্রবর্তী ৬ / বি এ ফোর্থ সেমিস্টারে ইতিহাস অনার্সে প্রথম মিতা দাস ৭ / বি এ সেকেন্ড সেমিস্টারে শিক্ষা বিজ্ঞান অনার্সে প্রথম প্রসেনজিৎ জানা।

এছাড়াও পুরষ্কার প্রদান করা হয় ১ / উচ্চ মাধ্যমিকে প্রথম স্থানাধিকারী আজিমা খাতুন ২ / বি এ ফাস্ট সেমিস্টারে বাংলা অনার্সে প্রথম সাখির উদ্দিন ৩ / বি এ ফাস্ট সেমিস্টারে শিক্ষা বিজ্ঞানে প্রথম প্রসেনজিৎ জানা ৪ / বি এ থার্ড সেমিস্টারে বাংলা অনার্সে প্রথম মেঘা দলুই ৫ / বি এ থার্ড সেমিস্টারে বাংলা অনার্সে তৃতীয় পাপিয়া দাস ৬ / বি এ থার্ড সেমিস্টারে ইতিহাস অনার্সে প্রথম রিতা দাস ৭ / বি এ তিনটি বর্ষে একত্রে বাংলা অনার্সে প্রথম স্থানাধিকারী মুনমুন জানা ৮ / বি এ তিনটি বর্ষে একত্রে বাংলা অনার্সে দ্বিতীয় পাপিয়া খাতুন ৯ / এম, এ প্রথম বর্ষ বাংলা অনার্সে দ্বিতীয় স্থনাধিকারী রিয়া মেটে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত, নৃত্য, আবৃত্তি পরিবেশন করেন “উচ্চ শিক্ষালয় ” এর বর্তমান ও প্রাক্তন ছাত্র-ছাত্রীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক অরুন জানা।

“মানবিক মূল্যবোধ আজ কোথায়? ” এই বিষয়ের উপর ভিত্তি করে। পদযাত্রা সংঘটিত করার প্রসঙ্গে ” উচ্চ শিক্ষালয় ” এর কর্ণধার রফিকুল ইসলাম বলেন,” বর্তমান সমাজে মানুষের মধ্যে মনুষ্যত্বের অবনমন ঘটে চলেছে। অর্থাৎ মানবিক মূল্যবোধ আজ আমরা হারাতে চলেছি। সমাজের সর্বস্তরের এই অমানবিকতা লক্ষ্য করা যাচ্ছে। উদাহরণ স্বরুপ বলা যায় একবিংশ শতাব্দীতে ও আমরা নারীদের সমানাধিকারের নামে তাদের পণ্যে পরিণত করেছি।একই সঙ্গে দেখি নগদ টাকায় পণ না নিয়ে আমরা পরোক্ষভাবে আসবাবপত্রের দ্বারা পণ নিচ্ছি। বর্তমানে প্রতিটি পার্বণে আমরা ডি ,জে (D J) এর মাধ্যমে আনন্দ উপভোগ করছি। মানুষের মধ্যে কর্মের অনিহা যেন মজ্জাগত বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে।সর্বক্ষেত্রে মানবিক মূল্যবোধের অভাবের বিরুদ্ধে আমাদের এই সচেতনতামূলক পদযাত্রা।