৭৫ তম স্বাধীনতা দিবসে টাইমস স্কোয়ারে উড়বে বৃহত্তম ভারতের তেরঙ্গা

নতুন গতি ওয়েব ডেস্ক: ৭৫ তম বর্ষে পদার্পণ করতে চলেছে ভারতের স্বাধীনতা দিবস। তা একদিকে যেমন গর্বের, আরেকদিকে সম্মানের। সেই ইতিহাসকে শ্রদ্ধার্ঘ্যে দিতে বড় সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ভারতীয় এক সংস্থা। ১৫ অগাস্টে নিউইয়র্কের ‘জিরো পয়েন্ট’  টাইম স্কোয়ারে বৃহত্তম পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুধু নিউইয়র্ক নয়, নিউজার্সি, কানেটিকাটে সারাদিন ধরেই স্বাধীনতা দিবস পালনের নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। টাইমস স্কোয়ারে উদযাপনের প্রাচুর্য কিছুটা বেশি থাকবে মার্কিন মুলুকের অন্য রাজ্যের থেকে। টাইমস স্কোয়ারের বিলবোর্ডে ২৪ ঘণ্টা থাকবে ভারতের জাতীয় পতাকার ছবি ও তেরঙ্গার নানা ছবি। সারাদিনের জন্য একটি ক্রুজের ব্যবস্থাও করা হয়েছে। হাডসন নদীতে চালানো হবে একটি ক্ররুজ। সেখানে নদীভ্রমণে স্বাধীনতা দিবস পালন করবেন ইন্দো আমেরিকান উচ্চ পদস্ত আধিকারিকেরা। Federation of Indian Associations এর তরফে গত বছরেও স্বাধীনতা দিবস পালন করা হয়েছিল।

এফআইএ সভাপতি অঙ্কুর বৈদ্য বলেন, সংগঠনের তরফে প্রতিবছর টাইমস স্কোয়ারে তেরঙা উত্তোলন করে। কারণ এই অনুষ্ঠানের নিজস্ব গুরুত্ব রয়েছে। বৈদ্য বলেন, ‘আমরা এই ঐতিহ্য অব্যাহত রাখতে চাই। এই বছর, আমরা টাইমস স্কোয়ারে যে তেরঙা উত্তোলন করবো তা এখানে উত্তোলিত তেরঙার মধ্যে সবচেয়ে বড় হবে’।  নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে বিশ্বের অন্যতম দ্রষ্টব্য স্থান। আমেরিকার অভিজাত এলাকাও। প্রতি বছর আমেরিকার ম্যানহাটনেও বিশেষভাবে ভারতের স্বাধীনতা দিবস পালন করা হয়। হাজির থাকেন মার্কিন জনপ্রতিনিধিরা। তবে ঐতিহাসিক টাইমস স্কোয়্যারে এবারে সর্ববৃহৎ তেরঙ্গা উত্তোলন ইতিহাস সৃষ্টি করতে চলেছে।